Android স্মার্টফোনে কি আসলেই অ্যান্টিভাইরাস অ্যাপ দরকার?

0
174

Android পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম এবং ব্যবহারকারীর সংখ্যাও বেশি। Android স্মার্টফোনে ব্যবহারকারীর ব্যংকিং তথ্য, ছবি সহ আরো অনেক ব্যক্তিগত তথ্য থাকে। তাই স্বাভাবিক কারনেই স্মার্টফোন ইউজার ম্যালওয়্যার এট্যাক থেকে তাদের ব্যক্তিগত সকল তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে চাইবে। তবে নিরাপত্তার জন্য Android স্মার্টফোনে কি আসলেই অ্যান্টিভাইরাস অ্যাপ দরকার?

Android smartphone

এটা একটা কমন প্রশ্ন যার উত্তর একবাক্যে দেয়া সম্ভব না। উইন্ডোজে ফাইল ট্রান্সফারের মাধ্যমে ম্যালওয়্যার ছড়িয়ে পড়ে। তাই উইন্ডোজে অনেক আগে থেকেই অ্যান্টিভাইরাস ব্যবহার হয়ে আসছে। এবং এখন উইন্ডোজের সাথে বিল্ট ইন অ্যান্টিভাইরাস সফটওয়্যার দেয়া থাকে।

অপরদিকে Android এর কথা বলতে গেলে, উইন্ডৈজের মতো Android স্মার্টফোনেও ম্যালওয়্যার এট্যাক হতে পারে। তবে কি উইন্ডোজের মতো Android স্মার্টফোনেও অ্যান্টিভাইরাস অ্যাপ ব্যবহার করা জরুরি? চলুন তার আগে জেনে নেই Android এর কিছু বিল্ট ইন ফিচারের কথা, যার মাধ্যমে এন্ড্রয়েড আপনার তথ্যের সুরক্ষা নিশ্চিত করেছে।

গুগল প্লে প্রোটেক্ট (Google Play Protect)

ম্যালওয়্যার এট্যাকের বিরুদ্ধে Android স্মার্টফোনের সবচেয়ে বড় ডিফেন্স ফিচার হলো গুগল প্লে প্রোটেক্ট। গুগল প্লে স্টোর এর আওতাভুক্ত প্রতিটি Android ডিভাইসে প্লে প্রোটেক্ট রয়েছে। প্লে প্রোটেক্ট এর আন্ডারে “ফাইন্ড মাই ডিভাইস” ও ম্যালওয়্যার স্ক্যানের জন্য “স্ক্যানার” এই ২ টি টুল রয়েছে। প্লে স্টোর থেকে যেকোন অ্যাপ ডাউনলোডের পরে প্লে প্রোটেক্ট স্ক্যান করে আপনাকে “No harmful apps found” এই মেসেজ প্রদান করে।

Google Play Protect

Google Play Protect যে শুধুমাত্র প্লে স্টোর থেকে ডাউনলোড হওয়া অ্যাপ ই স্ক্যান করে, তা নয়। তার সাথে আপনার ডিভাইসে বাইরে থেকে ইন্সটল হওয়া অ্যাপস এর উপরে ও নজর রাখে। তবে Android স্মার্টফোনের জন্য Google Play Store ব্যাতিত কোন অ্যাপস ডাউনলোড না দেয়াই ভালো।

অ্যান্ড্রয়েড সিকিউরিটি আপডেট (Android Security Update)

Android স্মার্টফোনের আর একটি চমৎকার ফিচার হলো Android Security Update। বিভিন্ন সময়ে আসা এই আপডেট গুলো স্মার্টফোনে নতুন কোন ফিচার না আনলেও সিকিউরিটি বাড়িয়ে দেয়। তাই স্মার্টফোনে সিকিউরিটি আপডেট আসার সাথে সাথেই তা ইন্সটল করা জরুরি। যদি আপনি তা না করেন, তাইলে স্মার্টফোনে ম্যালওয়্যার এট্যাকের সম্ভাবনা বেড়ে যায়।

তবে, গুগল প্রতিমাসে Android এর জন্য সিকিউরিটি আপডেট প্রকাশ করলেও সব Android স্মার্টফোন কোম্পানি সেই আপডেট ডিভাইসের জন্য প্রকাশ করে না। তবে ইন্টারন্যাশনাল স্মার্টফোন ব্র্যান্ডগুলি প্রায় নিয়মিত ই সিকিউরিটি আপডেট দিয়ে থাকে।

তবে Android স্মার্টফোনে কি আসলেই অ্যান্টিভাইরাস অ্যাপ দরকার?

আপনার Android স্মার্টফোনকে সুরক্ষিত রাখতে Android এর এই বিল্ট-ইন টুল ই যথেষ্ট। এই বাহিরে আপনাকে কোন অ্যান্টিভাইরাস অ্যাপ ব্যবহার করার প্রয়োজন নেই। তবে, স্মার্টফোন কে নিরাপদ রাখতে কিছু বিষয় খেয়াল রাখা উচিৎ।

  • প্লে স্টোর ব্যতিত বাইরে থেকে কোন অ্যাপস ইন্সটল না করা
  • সিকিউর না, এমন সাইটে ভিজিট না করা
  • স্প্যাম ইমেইলের লিংকে ক্লিক না করা
  • অ্যাপস এ দেয়া পারমিশন গুলি যাচাই করে দেয়া

এই বিষয়গুলি খেয়াল রাখলেই আপনি আপনার স্মার্টফোনের তথ্য নিরাপদে রাখতে পারবেন। বাইরে থেকে অ্যান্টিভাইরাস অ্যাপ ইন্সটল করার প্রয়োজন হবে না। তবে আপনি যদি এমন কোন Android স্মার্টফোন ব্যবহার করেন, যেটাতে প্লে স্টোর নাই বা সাপোর্ট করে না সেক্ষেত্রে আপনি একটা ভালো মানের অ্যান্টিভাইরাস অ্যাপ (Norton 360, Bitdefender, Avast) ব্যবহার করতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here