Xiaomi Redmi 10 2022 রিভিউ- বাজেট কিলার

0
238

শাওমি গত বছর মানে ২০২১ সালের অক্টোবর মাসে দেশের বাজারে Redmi 10 নিয়ে এসেছিলো যার স্টার্টিং প্রাইচ ছিলো ১৮,৯৯৯ টাকা ৪/৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট এর জন্য। Redmi 10 এর সাকসেসর হিসেবে শাওমি এবার দেশের বাজারে লঞ্চ করলো Redmi 10 2022 এডিশন। এবং সবচেয়ে মজার বিষয় হলো, এই স্মার্টফোনটি বাংলাদেশে তৈরি এবং এর দাম ৪/৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের জন্য রাখা হয়েছে ১৪,৯৯৯ টাকা এবং ৬/১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের জন্য ১৬,৯৯৯ টাকা। যা এই মুহুর্তে বাংলাদেশের মোবাইল মার্কেটের প্রেক্ষাপটে বাজেট অনুযায়ী সেরা ফোন বলে আমার মনে হয়। চলুন দেখে নেই, Xiaomi Redmi 10 2022 এর রিভিউ এবং এই দামে কি কি অফার করছে।

Xiaomi Redmi 10 2022 review

Redmi 10 2022 এর বক্সে যা যা আছে (Box Content)

Redmi 10 2022 স্মার্টফোনের বক্সে রয়েছে

  • Xiaomi Redmi 10 2022 স্মার্টফোন
  • ২২.৫ ওয়াটের চার্জার
  • USB টাইপ C চার্জিং ক্যাবল
  • সফট প্লাস্টিক ব্যাক কভার
  • সিম ইজেক্টর
  • ইউজার মেনুয়াল

ডিজাইন এবং বিল্ড কোয়ালিটি (Design and Build Quality)

Redmi 10 2022 এর ডিজাইন রেডমি ১০ এর মতোই। প্লাস্টিকের তৈরি এই স্মার্টফোনের রিয়ার প্যানেলে সহজেই আঙুলের ছাপ পড়ে যায়, তা বক্সে থাকা সফট ব্যাক কভার ব্যবহার করার পরামর্শ থাকলো। স্মার্টফোনটি Pebble White, Carbon Gray এবং Sea Blue এই তিনটি কালার ভ্যারিয়েন্টে পাওয়া যাচ্ছে। ৮.৯২ মিলিমিটার থিকনেস এর ফোনটির ওজন ১৮১ গ্রাম এবং সিঙেল হাতে ভালোই কমফোর্টেবল ভাবেই ব্যাবহার করা যায়। ফোনটির ডানপাশে রয়েছে ভলিওম রকার এবং পাওয়ার বাটন যেটা সাইড মাউন্টেড হিসেবে কাজ করে। বামপাশে রয়েছে সিম কার্ড ট্রে যেটাতে ২ টি সিম কার্ডের পাশাপাশি একটি মাইক্রো এসডি কার্ড ও ব্যবহার করা যাবে। উপরের পাশে রয়েছে ৩.৫ মিলিমিটারের অডিও জ্যাক, সেকেন্ডারি স্পিকার, IR Blaster, নয়েজ ক্যান্সেলিং মাইক। ফোনের নিচের অংশে রয়েছে মেইন স্পিকার, USB Type-C পোর্ট।

Redmi 10 2022 Design

ডিসপ্লে কোয়ালিটি

রেডমি ১০ স্মার্টফোনে রয়েছে ৯০ হার্জ রিফ্রেশ রেট সহ ৬.৫” ইঞ্চির IPS LCD প্যানেলের ফুল এইচডি প্লাস ডিসপ্লে যার রেজুলেশন ২৪০০x১০৮০ এবং পিক্সেল ডেনসিটি ৪০৫ পিপি আই। তার সাথে ডিসপ্লে তে রয়েছে corning gorilla glass 3 এর প্রোটেকশন। মোবাইলটি রুমের মধ্যে ব্যবহারের সময় ব্রাইটনেসের কোন সমস্যা না হলেও যখন বাহিরে সানলাইটে যাবেন তখন ব্রাইটনেস কম মনে হবে। এছাড়া স্মার্টফোনটি তে রয়েছে Widevine L1 এর সাপোর্ট যার ফলে বিভিন্ন স্ট্রিমিং সাইটে আপনি ফুল এইচ ডি ভিডিও দেখতে পারবেন।

ক্যামেরা

স্মার্টফোনটিরে রিয়ার প্যানেলে রয়েছে কোয়াড ক্যামেরা সেটআপ, যার প্রাইমারি ক্যামেরাটি ৫০ মেগাপিক্সেল এর যাতে Samsung Isocell Jen1 সেন্সর ব্যাবহার করা হয়েছে। আর একটি হলো ৮ মেগাপিক্সেল এর ১২০ ডিগ্রি Ultrawide ক্যামেরা এবং বাদবাকি ২ টির একটি ২ মেগাপিক্সেল এর ম্যাক্রো ও ২ মেগাপিক্সেল এর ডেপথ সেন্সর। প্রাইমারি ক্যামেরা দিয়ে 1080p তে 30fps এ ভিডিও রেকর্ডিং করা যায়। এবং এই বাজেট অনুযায়ী ক্যামেরার কোয়ালিটি খারাপ না। ফোনটির সামনে রয়েছে ৮ মেগাপিক্সেল এর পাঞ্চ হোল সেলফি ক্যামেরা।

পারফরমেন্স

MIUI 12.5 বেসড Android 11 অপারেটিং সিস্টেমে চালিত Redmi 10 2022 স্মার্টফোনটিতে রয়েছে 12 ন্যানোমিটারের MediaTek Helio G88 অকটা কোর প্রসেসর। যার ২ টি কোর 2.0 GHz Cortex-A75 এবং অন্য ৬ টি কোর 1.8 GHz Cortex-A55 এর। স্মার্টফোনটি তে জিপিইউ হিসেবে Mali-G52 MC2 ব্যবহার করা হয়েছে। মোবাইলটি ৪/৮ জিবি র‍্যাম ও ৬৪/১২৮জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টে বাজারে এসেছে। মোবাইলটির গেমিং পারফরমেন্স এর কথা যদি বলি, এই ফোনটি তে Ultra গ্রাফিকস এ নরমাল ফ্রেম রেটে Free Fire খেলতে পারবেন। আর PUBG তে HD গ্রাফিক্স এ হাই ফ্রেম রেটে খেলা যায়। মাঝে মাঝে একটু ল্যাকিং এর দেখা পাবেন। তবে বাজেট এর কথা চিন্তা করলে মেনে নেয়ার মতো। তবে যদি ঘন্টাখানেক এর মতো গেম খেলা যায় তবে ফোনটি ভালোই গরম হয়ে যায়।

ব্যাটারি

Redmi 10 2022 এডিশনে ব্যবহার করা হয়েছে ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্টসহ ৫০০০ মিলি অ্যাম্পিয়ারের ব্যাটারি। ফোনটি ০ থে ১০০% পর্যন্ত চার্জ হতে মোটামুটি ২ ঘন্টা সময় নেয়। এই ফোনে রয়েছে ৯ ওয়াটের রিভার্স চার্জিং। ব্যাটারি ব্যাকআপের কথা বললে, নরমাল ব্যবহারে মোটামুটি এক থেকে দের দিন এর মতো ব্যাকআপ পাওয়া যাবে। আর হেভি গেমিং করলে মোটামুটি ৬ ঘন্টা ব্যাকআপ পাওয়া যায়।

শাওমি রেডমি ১০ ২০২২ এর দাম (Xiaomi Redmi 10 2022 Price in Bangladesh)

Redmi 10 2022 স্মার্টফোনটি দেশের বাজারে Pebble White, Carbon Gray এবং Sea Blue এই তিনটি কালার ভ্যারিয়েন্টে পাওয়া যাচ্ছে। ৪ জিবি র‍্যাম ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ১৪,৯৯৯ টাকা এবং ৬ জিবি র‍্যাম, ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১৬,৯৯৯ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here